তাঁর সঙ্গে সুন্দরবনে শাকুর মজিদ

অসীম সমুদ্রের জলরাশির দিকে তাকিয়ে নির্ণিমেষে হুমায়ূন আহমেদ

তাঁর সঙ্গে সুন্দরবনে

শাকুর মজিদ | তারিখ: ২১-০৯-২০১২

হুমায়ূন আহমেদ ঘুরতে ভালোবাসতেন। একাকী না বেড়িয়ে তাঁর পছন্দ ছিল দল বেঁধে বন্ধুবান্ধব নিয়ে হইচই করে বেড়ানোয়। ২০০৯ সালে তেমনই এক সফরে গিয়েছিলেন সুন্দরবনে। হুমায়ূন আহমেদ নেই, কিন্তু তাঁর স্মৃতি এখনো অমলিন। সফরসঙ্গী ও ঘনিষ্ঠ এক সহচরের স্মৃতিচারণা

মাত্র ১০ দিন আগে আমাদের পঞ্চপর্যটকসহ একদলের সঙ্গে সুন্দরবন ঘুরে এসেও আরেকবার পাঁচ দিনের জন্য সুন্দরবনের জাহাজে উঠতে হলো। তার কারণ, অন্যপ্রকাশের স্বত্বাধিকারী মাজহারুল ইসলামের কঠিন আবদার। এই আবদারের মধ্যে একটি বাক্য ছিল এমন, ‘লেখক হুমায়ূন আহমেদের আদেশ—তাঁর প্রিয় যে মানুষগুলোকে নিয়ে তিনি সুন্দরবন দেখতে চান, তার মধ্যে তুমি আছো এবং তোমাকে যেতেই হবে।’
২০০৯ সালের ১১ জানুয়ারি। সদরঘাট থেকে ঢাকা ইমপেরিয়াল কলেজের তেতলা জাহাজটি ছাড়তে ছাড়তে প্রায় সন্ধ্যা। এই কলেজটি এর আগেও ১২ বছর ধরেই তাদের ছাত্রছাত্রী ও অভিভাবকদের নিয়ে এমন আয়োজন করে এসেছে। প্রতিবছরই ছাত্রছাত্রী-অভিভাবকসহ সুন্দরবন বেড়াতে যায়।

অস্কারে যাচ্ছে ‘ঘেটুপুত্র কমলা’

অস্কারে যাচ্ছে ‘ঘেটুপুত্র কমলা’

অনলাইন প্রতিবেদক | তারিখ: ১৮-০৯-২০১২

৮৫তম অস্কার প্রতিযোগিতায় ‘বিদেশি ভাষার চলচ্চিত্র’ বিভাগের জন্য বাংলাদেশ থেকে মনোনয়ন পেয়েছে হুমায়ূন আহমেদের শেষ চলচ্চিত্র ‘ঘেটুপুত্র কমলা’।
সম্প্রতি গঠিত ৮৫তম অস্কার বাংলাদেশ কমিটি চলচ্চিত্রটিকে মনোনয়ন দিয়েছে। চলচ্চিত্র নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, ৮৫তম অস্কার প্রতিযোগিতার জন্য বাংলাদেশের চলচ্চিত্রের নাম গণমাধ্যমের কাছে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে আজ মঙ্গলবার দুপুরে। এ উপলক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেছে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ।
‘ঘেটুপুত্র কমলা’র কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন এবং পরিচালনা করেছেন হুমায়ূন আহমেদ। চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন তারিক আনাম খান, জয়ন্ত চট্টোপাধ্যায়, প্রাণ, মামুন, মুনমুন আহমেদ, শামীমা নাজনীন, আগুন, তমালিকা কর্মকার প্রমুখ। সূত্র :প্রথম আলো

হুমায়ূন আহমেদের জন্মদিনে হিমু দিবস

হুমায়ূন আহমেদের জন্মদিনে হিমু দিবস

১৩ নভেম্বর হুমায়ূন আহমেদের জন্মদিনকে হিমু দিবস হিসেবে পালন করবে চ্যানেল আই। হিমু দিবসে থাকবে হিমুদের র‌্যালি, মেলা, গানের উৎসব, পথ নাটক এবং চলচ্চিত্র উৎসবসহ নানা আয়োজন। এছাড়া হুমায়ূন পরিবারের সদস্যদের নিয়ে হিমু ফাউন্ডেশনের সূচনা করা হবে বলে আয়োজকরা জানিয়েছেন।

এই উপলক্ষে চ্যানেল আই ভবনে এক সংবাদ সম্মেলনে চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর বলেন, ‘হুমায়ূন আহমেদের বহুমাত্রিক সৃষ্টি ধরে রাখতে এ ধরনের আয়োজন অবশ্যই প্রয়োজন। দিবসটিকে আলোকিত করতে চ্যানেল আই এই উদ্যোগ গ্রহণ করেছে।’

হুমায়ূন আহমেদের সৃষ্টিকে রক্ষা করা আমাদের দায়িত্ব

হুমায়ূন আহমেদের সৃষ্টিকে রক্ষা করা আমাদের দায়িত্ব

লেখক: ইত্তেফাক রিপোর্ট  |  রবিবার, ৯ সেপ্টেম্বর ২০১২, ২৫ ভাদ্র ১৪১৯

Details

হুমায়ূন আহমেদকে কখনোই মানুষের মন থেকে মুছে ফেলা যাবে না। তিনি বিশ্বের বিরলসংখ্যক সাহিত্যিকদের একজন। তার রচিত চরিত্র মানুষের অস্তিত্বের অংশ হয়ে দাঁড়ায়, পাঠক তাকে বাস্তব বলে মেনে নেয়। এ কাজ যিনি করতে পারেন তিনি কখনোই বিস্মৃত হন না। পাঠকের কাছ থেকে কোন চেষ্টাই তাকে দূরে সরিয়ে রাখতে পারে না। গতকাল কেন্দ ীয় পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে হুমায়ূন আহমেদ স্মরণে আয়োজিত শোকসভায় প্রফেসর এমিরেটা আনিসুজ্জামান এভাবেই কিংবদন্তিতুল্য সাহিত্যিকের মূল্যায়ন করেন।

ইমদাদুল হক মিলনের জন্মদিন আজ

ইমদাদুল হক মিলনের জন্মদিন আজ

আজ বরেণ্য কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের ৫৭তম জন্মদিন। ১৯৫৫ সালের এ দিনে তিনি বিক্রমপুরের মেদিনীমণ্ডল গ্রামে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস মুন্সীগঞ্জ বিক্রমপুরের লৌহজং থানার পয়সা গ্রামে। তার অনবদ্য উপন্যাস 'নূরজাহান' তাকে খ্যাতির শীর্ষে পেঁৗছে দিয়েছে, যা আজ দেশের সীমানা পেরিয়ে ভারতের বাংলা ভাষাভাষী মানুষের কাছে সমান জনপ্রিয়। শুধু তাই নয়, 'নূরজাহান' উপন্যাসটি একাধিক ভাষায় অনূদিত হতে যাচ্ছে। ৩০ আগস্ট এ অসাধারণ উপন্যাসের জন্য তিনি ভারতের সবচেয়ে সম্মানের সাহিত্য পুরস্কার 'আইআইপিএম-সুরমা চৌধুরী স্মৃতি আন্তর্জাতিক পুরস্কার' পেয়েছেন যা এশিয়ার সাহিত্য পুরস্কারগুলোর মধ্যে অন্যতম।

‹ First  < 2 3 4 5 >